বিমানসেনা

বিমানসেনা জীবনের কিছু কথা

বিমান বাহিনীর বৈমানিক ও কারিগরি শাখার বিমানসেনা এ বাহিনীর মূল জনবল (বিমান বাহিনী জটিল ও স্বনির্ভর হওয়ার কারনে এ গোষ্ঠীর আরও সামরিক ও বেসামরিক ট্রেডের জনবল থাকা জরুরি ꫰) দুনিয়ার সকল বিমান বাহিনীতে নিজ নিজ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে এ শাখার বিমান সেনাদের প্রশিক্ষণ দেওয়া হয় ꫰ নবিন যারা সেসব কেন্দ্র থেকে প্রশিক্ষণ সমাপন করতে পারেন তারা মেকানিক নামে পরিচিত হন꫰ আসলে সামরিক বা সিভিল এভিয়েশন জগতে মেকানিক পদটি হাইলি স্কিলড জব ꫰ এয়ার লাইন্সের মেকানিক উচ্চ বেতন পেয়ে থাকেন ꫰ আমাদের দেশে মেকানিক বলতে যারা স্রেফ যন্ত্রে হাতে কলমে কাজ করেন তাদের বুঝানো হলেও Aviation industry
এ পদটির জন্য কমছে কম ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সমমানের জনবল নিয়োগ দিয়ে থাকে ꫰ মেকানিকগন একসময় লাইসেন্স নিয়ে লাইসেন্সড প্রকৌশলী হতে পারেন꫰ হালে বি এ এফ এবং সি এ এ বির মাঝে বি এ এফ মেকানিকদের লাইসেন্স প্রদান বিষয়ক একটি চুক্তি হয়েছে ꫰ এতে অবসর নেওয়ার পর বিমানসেনা উচ্চতর বেতনে এয়ার লাইন্সে প্রকৌশলীর জব পেতে পারেন ꫰ নবিন বা হবু বিমানসেনাদের অবগতির জন্য বলছি এ উপমহাদেশের সুপরিচিত বিমান বাহিনীর পি টি টি এস থেকে এ টি টি এস পর্যন্ত কেন্দ্রসমূহে সেনাদের এবইনিশিও, বেসিক, এডভান্সড এসব নামের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে꫰ এর এক পর্যায় কারিগরি শিক্ষা বোর্ডের চার বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সমমান হয়ে থাকে꫰ অর্থাৎ বিমানের মেকানিক হতে হলে কঠোর পরিশ্রমের বিকল্প নাই꫰ বি এ এফের মেকানিকদের মাঝে যারা কঠোর পরিশ্রমী তারা অবশ্য সুযোগ সাপেক্ষে ফ্লাইট ইন্জিনিয়ার লকব লেখারও সুযোগ পান꫰ এজন্য বি এ এফ তাদের বিশেষ কোর্স করিয়ে থাকে꫰ এদেশের সি এ এ বি বা অন্য কোন সিভিল ইন্জিনিয়ারিং প্রতিষ্ঠানের এমন সুযোগ নাই꫰

যাক, সকল বি এ এফ বিমান মেকানিকের এ সুযোগ আসবেনা, কারন সামরিক কার্গো ও হেলিকপ্টারেই কেবল ফ্লাইট ইন্জিনিয়ার পদায়ন করা হয় ꫰ আসলে, বিমানের মেকানিকই বি এ এফ বিমানগুলিকে উড্ডয়নক্ষম রাখেন꫰ তাতে তারা সরাসরি কাজ করেন꫰ যথাযোগ্য প্রশিক্ষণ ও লাইসেন্স মেকানিককে নিতে হয় বিধায় ফল্ট ফাইন্ডিং তিনি সহজেই করতে পারেন꫰

এ প্রসঙ্গে আমারও একটি গল্প আছে꫰ উল্লেখ করা যেতে পারে দুনিয়ার সকল বিমান বাহিনীতেই প্রাথমিকভাবে বিমানের গ্রাউন্ড ক্রুদের মেকানিক বলা হয় ꫰বাহিনী তাদের ডিপ্লোমা সমমানের প্রশিক্ষণ দিয়ে থাকে এবং বাছাই করা বিমানসেনাদের স্নাতক মানের প্রশিক্ষণ দিতে বিদেশেও পাঠানো হয় (আমার সেনা জমানায় ভারত,রাশিয়া, চীন ও পাকিস্তানে উচ্চতর প্রশিক্ষণ করা অনেকেই ছিলেন꫰)
পরিচিতদের মাঝে ওয়ারেন্ট অফিসার আতিউর ও সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোজাম্মেল চীন থেকে গ্রাজুয়েশন করা꫰ বেসিক্যালি তাদের একজন Airframe ও অন্যজন Engine মেকানিক ꫰ গল্পটি এমন একজন বিমানসেনার꫰
তখন আমাদের আন্তনভ ২৬ বিমানকে শ্রীলঙ্কা যেতে হয় ꫰এমন ফ্লাইটে একজন গ্রাউন্ড ক্রু থাকা জরুরি ꫰ওসি সাহেব কি মনে করে জানি একজন নবাগত ফ্লাইং অফিসার বিএসসি প্রকৌশলী পাঠালেন꫰ তিনি অবশ্য এবিমানের কোর্স করা তবে তাকে তাতে বাস্তবে কাজ করতে হয় নাই꫰ লংকা দেশে গিয়ে বিমানে ফল্ট এলে তিনি তা সারাতে পারলেননা ꫰ফলে দেশ থেকে কোন এয়ারের একটি ফ্লাইটে সার্জেন্ট শহীদকে তথায় পাঠানো হল ꫰তিনি ফল্ট মেরামত করলেন, যথাযথ ফরমে সই করলেন, তবেই বিমানটি সকলকে নিয়ে দেশে ফিরল꫰
পোস্টের কাহিনীটি নিছকই গল্প নয় এবং তা বাস্তবতা বিবর্জিতও নয় ꫰
( পাঠকদের অবগতির জন্য বলছি, দুনিয়ার সকল দেশেই বিমান সেনাগণ অবসরের পর কোন বিমান সংস্থার মেকানিক পদে কাজ নিতে সচেষ্ট থাকেন꫰ সফলগণ একসময় লাইসেন্স নিয়ে থাকেন꫰ একই পদের জন্য বেসামরিক প্রার্থীদের ডিপ্লোমা/ডিগ্রি বা এন ডি/ এইচ এন ডি করে নিতে হয় ꫰তাদেরও লাইসেন্স নিতে হবে꫰)

About Syed Mohd. Saleh Uddin

I am from Bangladesh (East Pakistan before 1971). I joined the PAF in 13 February, 1969 then served in the BAF and Bangladesh Army (AEC) and retired (as SWO) from the Bangladesh Army in December, 1986. Then I joined in a college as a Lecturer and lastly retired from the Rampura Ekramunnessa Degree College situated in Dhaka, Bangladesh in July 2012 as an Assistant Professor. During this long period, time to time I worked in the Dhaka University, National University, Bangladesh Open University, BISE and BTEB as an examiner or scrutinizer etc. I also served in the CATECH, HICAM, NIET etc institutes in different teaching capacities and now working in a literary project of Dr. Shah A. Rahim (Associate professor, BOU) as a translator of literary works and a free lancer for the world media viewers. I have few publications of various interests in Bangladesh.
This entry was posted in Aeronautical Teaching, Airmen' story, Aviation History and tagged , . Bookmark the permalink.

Leave a comment